চাঁদপুর জেলার মতলব এলাকায় ঘটে যাওয়া বহুল আলোচিত ডাকাতির ঘটনায় রুজুকৃত মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি ও ডাকাত সরদার আবুল বাসারকে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-৩।

১। রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন মীর হাজরাবাগ এলাকা হতে ডাকাতি মামলার ১০ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি ১। আবুল বাসার (৪৩), পিতা-আঃ বারেক মীর, সাং-সূর্যমনি, থানা-বাউফল, জেলা পটুয়াখালীকে ২৭/১২/২০২২ তারিখ রাত ০২১৫ ঘটিকায় গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-৩। বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৩ এর অধিনায়ক লেঃ কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ, বিজিবিএম, পিবিজিএম, পিএসসি।

২। অধিনায়ক জানান, ধৃত ডাকাত দলের সরদার বাসার চাঁদপুর জেলার বিভিন্ন এলাকায় রাতের আঁধারে তার সহযোগীদের নিয়ে যাত্রীবাহী গাড়ি এবং ট্রাক গতিরোধ করে সাধারণ মানুষকে দেশীয় অস্ত্রের মুখে জিম্মি করে ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে ডাকাতি করত। তাদের কার্যক্রমে কেউ বাঁধা প্রদান করলে তাকে মারধর এবং শারীরিক নির্যাতন করত। অধিনায়ক আরোও জানায়, তার নামে ২০১৪ এবং ২০২২ সালে দুইটি ডাকাতি মামলা রয়েছে। তার মধ্যে ২০১৪ সালের ডাকাতি মামলায় চাঁদপুর জেলার দক্ষিন মতলব থানার মামলায় বিজ্ঞ আদালত কর্তৃক তার নামে ১০ বছর ০৬ মাসের সশ্রম কারাদন্ড সহ ৫,০০০ টাকার অর্থদন্ড ও অর্থদন্ড অনাদায়ে আরো ০৩ মাস বিনাশ্রম কারাদন্ড প্রদান করে। উক্ত রায়ের পর ধৃত ডাকাত সরদার দীর্ঘ দিন যাবৎ পলাতক থাকায় পরবর্তীতে তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারী হওয়ার পর সে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় নিজেকে আতেœাগোপনে রেখে পলাতক জীবন যাপন করে আসছে।

৩। ধৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।